/ Beauty: Care /

নতুন মায়েদের জন্য আনারসের বডি স্ক্রাব

নতুন মায়েদের জন্য আনারসের বডি স্ক্রাব
Hebiro Stuff on September 2, 2016 - 1:16 pm » CATEGORY: Beauty: Care

শরীরে এক্সফলিয়েট করার উপকারিতা অপরিসীম যেমন-মরা চামড়া দূর করে, রক্ত সঞ্চালন বৃদ্ধি করে, ত্বককে টান টান হতে সাহায্য করে, স্কিন টোনের উন্নতি ঘটায় ইত্যাদি। এই উপকারিতাগুলোর কথা বেশিরভাগ মানুষই জানেন।

কিন্তু যা অনেকেই জানেন না তা হচ্ছে আপনার প্রিয় বডি স্ক্রাব’টি হয়তো সব ঋতুর জন্য নয়। যে স্ক্রাবটি গ্রীষ্মে ভালো কাজ করে সেটি হয়তো শীতে ভালো কাজ নাও করতে পারে। বয়সের সাথে সাথে ত্বকের চাহিদার ও পরিবর্তন হয়।

আর নতুন মায়েদের ত্বকের ক্ষেত্রে আরো একটু বেশি সচেতন হওয়া প্রয়োজন। কিছু গর্ভবতী নারীদের শরীরের বর্ণ অনেক বেশি গাঁড় হয়ে যায় এবং ব্রণের সমস্যাও দেখা দিতে পারে। প্রসবের পড়ে শরীর নিজেই এই দাগ ঢাকার চেষ্টা করে এবং আস্তে আস্তে ত্বক পরিষ্কার হতে শুরু করে। ত্বকের এই প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করা যায় ভালো কোন স্ক্রাব ব্যবহারের মাধ্যমে। নতুন মায়েদের ত্বকের জন্য উপযোগী এমন একটি বডি স্ক্রাব তৈরি ও ব্যবহার পদ্ধতি জেনে নিন চলুন-

প্রয়োজনীয় উপকরণ:
আনারসের রস
ম্যাস করা পাকা কলা
নারিকেল তেল
চিনি এবং আপনার পছন্দের ফুলের পাপড়ি

আনারসের এনজাইম মরা চামড়া দূর করতে সাহায্য করবে, কলা ত্বককে হাইড্রেটেড ও প্রশমিত করবে, নারিকেল তেল ত্বকে পুষ্টি সরবরাহ করবে এবং ত্বককে দীপ্তিময় হতে সাহায্য করবে। চিনি ত্বক পরিষ্কার করবে, ত্বকের ছিদ্রগুলোকে উম্মুক্ত করবে এবং ইনফেকশন সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে ধ্বংস করবে। সর্বশেষ উপাদান ফুলের পাপড়ি মনকে শিথিল হতে সাহায্য করবে এবং ত্বককে কোমল ও সুগন্ধময় করে তুলবে।

স্ক্রাব তৈরি ও লাগানোর পদ্ধতি
একটি পাত্রে এক কাপ আনারসের কুঁচি ও অর্ধেক কলা কুঁচি নিইয়ে ভালোভাবে থেঁতলে নিন যতক্ষণ ঘন পেস্টে পরিণত হয়। এই পেস্টের সাথে চিনি ও নারিকেল তেল যোগ করুন। যতক্ষণে না সবগুলো উপাদান ভালোভাবে মিশে যায় ততক্ষণ নাড়তে থাকুন। সবশেষে ফুলের পাপড়ি যোগ করুন। এই প্যাকটি আপনার সারা শরীরে লাগান এবং ১৫-২০ মিনিট রিলেক্স হয়ে বসুন। শুকিয়ে গেলে শরীরে বৃত্তাকারে স্ক্রাব করুন অথবা মাজুনি দিয়ে ঘষুন। তবে খুব জোরে ঘষবেন না। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এর পর শরীরে ভালো কোন বডি লোশন লাগান। নিয়মিত এই স্ক্রাবটি ব্যবহার করলে আপনার ত্বকের দাগ দূর হবে এবং ত্বক হয়ে উঠবে নরম, কোমল ও দীপ্তিময়।

100 views

0 POST COMMENT

Send Us A Message Here

Your email address will not be published. Required fields are marked *

9 + twelve =