/ Health: Diet & Weight /

বডি মাস ইনডেক্স কি ২৫ এর বেশি?

বডি মাস ইনডেক্স কি ২৫ এর বেশি?
Hebiro Stuff on September 2, 2016 - 6:55 am » CATEGORY: Health: Diet & Weight

আপনার বডি মাস ইনডেক্স যদি ২৫ এর বেশি হয় তাহলে আপনার ওজন বেশি বলেই ধরে নেয়া হয়। আপনি যদি মনে করে থাকেন যে আপনার ওজন নিয়ন্ত্রণ করার প্রয়োজন নেই তাহলে আপনি ভুল করবেন। কারণ অতিরিক্ত ওজন অনেক ধরণের স্বাস্থ্য সমস্যা তৈরি করে এবং কিছু ক্ষেত্রে তা জীবনের জন্য হুমকিস্বরূপ হয়ে দাঁড়ায়। আসুন তাহলে, আজ একে একে জেনে নিই বডি মাস ইনডেক্স বেশি হলে অর্থাৎ অতিরিক্ত ওজন হলে কী কী স্বাস্থ্য সমস্যা হতে পারে-

বন্ধ্যাত্ব
সন্তানধারণের বয়সে বিএমআই বেশি হলে বন্ধ্যাত্বের সমস্যা সৃষ্টি করতে পারে। যদি আপনার বাচ্চা নেয়ার পরিকল্পনা থাকে তাহলে আপনার বিএমআই কমানো উচিত। এজন্য জীবনযাত্রায় প্রয়োজনীয় পরিবর্তন আনতে হবে।

টাইপ ২ ডায়াবেটিস
উচ্চমাত্রার বিএমআই টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বৃদ্ধি করে। ব্যায়াম ও স্বাস্থ্যকর খাবারের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। কিছু ক্ষেত্রে আপনাকে হয়তো ইনসুলিনের উপর নির্ভরশীল হয়ে পড়তে হবে।

হাইপারটেনশন
হাইপারটেনশনের সাথে হাই বিএমআই এর সম্পর্ক বিদ্যমান। আরো মারাÍক কার্ডিওভাস্কুলার সমস্যা তৈরি করতে পারে হাইপারটেনশন। কম সোডিয়াম সমৃদ্ধ খাবার খেয়ে ও ব্যায়ামের মাধ্যমে এই সমস্যার সমাধান করতে পারেন।

অষ্টিওআরথ্রাইটিস
বিএমআই ২৫ এর বেশি হলে অষ্টিওআরথ্রাইটিসের সমস্যা তৈরি হতে পারে। অষ্টিওআরথ্রাইটিস হলে জয়েন্টের ব্যথা হয় এবং এর ফলে দৈনন্দিন চলাফেরাতেও অনেক সমস্যা সৃষ্টি হয়।

স্লিপ এপনিয়া
বিএমআই বৃদ্ধি পেতে থাকলে ঘুমের সমস্যা তৈরি করতে পারে এবং আপনার অনেক বেশি ঘুমের কারণ হয়ে দাড়ায় এটি, যা ড্রাইভিংয়ের সময় অনেক বেশি মারাÍক পরিস্থিতি সৃষ্টি করতে পারে। স্লিপ এপনিয়া কার্ডিওভাস্কুলার সমস্যা তৈরি করতে পারে যা জীবনের দৈর্ঘ্য কমায়।

বিএমআই মানুষের শরীরের চর্বির পরিমাণ নির্দেশ করার সূচক। একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরের ওজন স্বাস্থ্যকর মাত্রায় আছে কিনা তার স্ক্রিনিং টুল হিসেবে ব্যবহার করা হয় বিএমআইকে। মানুষের উচ্চতার সাথে ওজনের সংখ্যাসূচক নির্দেশ করে বিএমআই। বিএমআই ১৮.৫-২৫.৫ কেজি/বর্গমিটার হলে তা স্বাভাবিক ওজনকে নির্দেশ করে। বিএমআই ১৮.৫ কেজি/বর্গমিটার এর নীচে হলে আন্ডারওয়েট ধরে নেয়া হয়। বিএমআই ২৫.৫ কেজি/বর্গমিটার এবং ২৯.৯ কেজি/বর্গমিটার হলে ওভারওয়েট বিবেচনা করা হয়। বডি মাস ইনডেক্স ক্যালকুলেটরের মাধ্যমে বিএমআই নির্ণয় করা যায়।

বডি মাস ইনডেক্স

529 views

0 POST COMMENT

Send Us A Message Here

Your email address will not be published. Required fields are marked *

eleven − 4 =