/ Fashion: Media /

দিন দিন বাড়ছে অনলাইনে কেনাকাটা

দিন দিন বাড়ছে অনলাইনে কেনাকাটা
Hebiro Stuff on September 17, 2016 - 12:34 pm » CATEGORY: Fashion: Media

সময়ের পরিবর্তনে অনেক কিছুই পরিবর্তন হয়। পরিবর্তন হয় যাপিত জীবনের অনেক অধ্যায়। বাংলাদেশে অনলাইন শপে অথবা অনলাইনে কেনাকাটা করার ট্রেন্ড খুব বেশি দিনের নয়। কম সময় হলেও দেশে ই-কর্মাস বা অনলাইন কেন্দ্রিক ব্যবসার প্রসার বেশি হয়েছে। তার সঙ্গে তাল রেখে দিন দিন বাড়ছে কেনাকাটাও। গত দুই/তিন বছর আগেও দেশে অনলাইন কেন্দ্রিক কেনাকাটার পরিমান কম ছিল। কিন্তু বর্তমানে দেশের বড় বড় ফ্যাশন হাউজ, ব্র্যান্ড শপের অনলাইন তৎপরতা, অনলাইনে মার্কেটিং, ব্র্যান্ডিং, ক্যাম্পিংয়ের কারণে অনেকে অনলাইনেই কেনাকাটা সেরে নিচ্ছেন। আবারও নতুন করে অনলাইন কেন্দ্রিক কেনাকাটায় মানুষ ঝুঁকছে।

অনলাইনে কেনাকাটা দেশের এবং দেশের বাহিরে সবখান থেকেই করা যায়। ডেলিভারিতে বাড়তি টাকা লাগলেও মফস্বলের মানুষদের মধ্যেও বাড়ছে কেনাকাটা প্রবণতা। এছাড়া প্রায় প্রতিটি ব্যাংকের কার্ড এখন অনলাইন শপিং উপযোগী তাই ব্যাপারটি অনেক সহজ হয়েছে। আবার বিকাশ, ডিবিবিএলের মাধ্যমেও পেমেন্ট করা যায়। সব মিলিয়ে সময়ের সঙ্গে তাল মিলিয়ে এখন বদল হচ্ছে ট্রেন্ড।

কথা হয় নিয়মিত অনলাইনে কেনাকাটা করা এক গৃহিনীর সঙ্গে। মিসেস নূরজাহান। তিনি থাকেন বনানী ৭ নম্বর রোডে। মিসেস নূরজাহান জানান, তিনি গত দুই/তিন বছর ধরে কেনাকাটার বেশির ভাগই অনলাইন থেকে সারে। দেশে অনেক বড় বড় অনলাইন শপ গড়ে উঠেছে। আবার নামকরা ব্যান্ড বা ফ্যাশন হাউজেরও আছে অনলাইন শপ; সেখান থেকেও তিনি শপিং সেরে নেন। শুধু তাই নয় তার খেতে ইচ্ছে করলে অনেক সময় কাজের ব্যস্ততায় তিনি অনলাইনে অর্ডার করেন। এখন বেশির ভাগ রেস্টুরেন্টের আছে এই ব্যবস্থা। অনলাইনে অর্ডার খাবার দিলে এক ঘন্টার মধ্যে চলে আছে। কোনো ঝক্কি ঝামেলা ছাড়ায় তিনি খাবার পান।

বিডিগালর্সকর্নার এর সিওও রেজাউর রহমান রিভজীর সঙ্গে কথা হয় ব্যবসা প্রসঙ্গে। তিনি বলেন, অনলাইনে ব্যবসা একদিকে ভাল আবার অন্যদিকে খারাপ। যদি কাস্টমার আপনার শপে ঢুঁ দেয় তবে আপনার ব্যবসা ভাল আর যদি ফিরে না তাকায় তবে ভাগ্য খারাপ। ব্যবসা করতে হলে আপনাকে অনেক বিষয়ে লক্ষ্য রাখতে হবে। অনলাইনের ব্যবসা আমাদের দেশে এখনো এতো প্রচলন ঘটেনি। তাই পণ্যের দিকেও আপনাকে লক্ষ্য রাখতে হবে। ভাল ও প্রয়োজনীয় পণ্য দিয়ে আপনাকে সাজাতে হবে শপ। এর মধ্যে একেবারে অফট্রাক কোনো পণ্য দিয়ে যদি আপনি ক্যাম্পিং করতে পারেন সেক্ষেত্রে সেল ভালো হবে।

দেশে এখনো জোড়ালোভাবে অনলাইন ব্যবসা প্রচার না ঘটলে, দিন দিন মানুষ ঝুঁকছে সেটি নিয়ে কোনো সন্দেহ নেই। এখন দেখার বিষয় অনলাইন শপ থেকে ক্রেতারা কি ধরনের সাপোর্ট পায়। আর অনলাইন শপগুলো কেমন সাপোর্ট দেয় তাদের ক্রেতাদের।

93 views

0 POST COMMENT

Send Us A Message Here

Your email address will not be published. Required fields are marked *

three × 5 =