/ Health: Care /

গোল মরিচের ৮টি ভিন্ন ব্যবহার

গোল মরিচের ৮টি ভিন্ন ব্যবহার
Hebiro Stuff on June 5, 2017 - 10:19 am » CATEGORY: Health: Care

গোল মরিচের ব্যাবহার অতুলনীয়। গোলমরিচ রান্নার একটি গুরুত্বপূর্ণ মশলা। এর জুড়ি নেই রান্নার স্বাদ এবং গন্ধ বৃদ্ধিতে।

১। কাশি প্রশমিত করতে

ঠান্ডা, কাশি দূর করতে আমরা আদা, লবঙ্গের ব্যবহার সম্পর্কে জানি। কিন্তু গোলমরিচও অনেক ভাল কাশি উপশমকারী। চীনে চায়ের সঙ্গে গোল মরিচের গুঁড়া মিশিয়ে পান করা হয় ঠান্ডার হাত থেকে বাঁচার জন্য।

২। হজম শক্তি বাড়াতে
গোলমরিচ খেলে পাকস্থলী থেকে হাইড্রোক্লোরিক এসিড নিঃসৃত হয় যা খাবার দ্রুত হজম করতে সহায়তা করে এবং অরুচি দূর করে ক্ষুধা বাড়িয়ে দেয়।

৩। পেশির ব্যথা সারাতে

ব্যায়াম করার পর অনেক সময় পেশি ব্যথা শুরু হয়। এই ব্যথার স্থানে গোল মরিচের তেল ম্যাসাজ করুন। গোল মরিচের তেল “ওয়ার্মিং অয়েল” নামে পরিচিত। দুই ফোঁটা গোল মরিচের তেলের সাথে চার ফোঁটা রোজমেরি অয়েল মিশিয়ে নিন। এরসাথে জিনজার অয়েলও মেশাতে পারেন। এটি ব্যথা কমাতে সাহায্য করবে।

৪। কাপড়ের রং ধরে রাখতে

প্রিয় রঙিন কাপড়টির রং নষ্ট হয়ে গেছে? পরতে পারছেন না আর? পরেরবার কাপড়টি ধোঁয়ার সময় এক চামচ গোল মরিচের গুঁড়া দিয়ে দিন ডিটারজেন্টের মধ্যে। এবং দেখুন ম্যাজিক। আপনার কাপড়ের উজ্জ্বলতা ধরে রেখে রঙিন কাপড়কে করবে আরও বেশী রঙিন।

৫। ধূমপান ছাড়তে

ধূমপান ছাড়তে চান তাহলে জেনে নিন গোলমরিচের এই ব্যবহারটি। একটি তুলায় গোলমরিচের তেল মাখিয়ে নিন। যখন আপনার ধূমপান করতে প্রচন্ড ইচ্ছা করবে তখন গোলমরিচের তেল ভেজানো তুলার ঘ্রাণ নিন। দেখবেন ধূমপানের ইচ্ছা একদম চলে গেছে।

৬। বন্ধ নাক খুলতে

ঠান্ডায় নাক বন্ধ হয়ে গেছে? ৫ ফোঁটা গোল মরিচের তেল এবং ইউক্যালিপ্টাস তেল পানির মধ্যে দিয়ে ফুটিয়ে নিন। এই পানির ওপর কয়েকবার নিঃশ্বাস নিন। দেখবেন বন্ধ নাক খুলে গেছে এক নিমিষে।

৭। ক্ষত সারাতে

ছোট খাটো ক্ষত সারাতে এবং রক্ত বন্ধ করতে গোল মরিচ ব্যবহার করা হয়। এর অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রক্ত জমাট বাঁধতে সাহায্য করে।

৮। ত্বকের যত্নে

কিছুটা অবাক হলেও এটি সত্য ত্বকের যত্নে গোল মরিচ ব্যবহার হয়ে আসছে। গোল মরিচে আছে অ্যান্টি ব্যাক্টরিয়্যাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা ত্বক ভিতর থেকে পরিষ্কার করে থাকে। এটি ব্ল্যাক হেডেস দূর করতে সাহায্য করে।

266 views

0 POST COMMENT

Send Us A Message Here

Your email address will not be published. Required fields are marked *

13 + 5 =