/ Food & Drink: Healthy Eating /

জলপাই এর নানা গুনাগুণ

জলপাইয়ের নানা গুনাগুণ
Hebiro Stuff on October 11, 2016 - 3:15 pm » CATEGORY: Food & Drink: Healthy Eating

জলপাই খুব জনপ্রিয় একটা ফল। ফলটি দেখতে সবুজ এবং খেতে টক কিন্তু এর গুনাগুণ ভারি মিষ্টি। জলপাই এর আচার আমাদের দেশের খুব জনপ্রিয় খাবারের মধ্যে একটি। শুধু আচার বানানোর জন্য নয় বিভিন্ন গুনের কথা চিন্তা করেও এটি খাওয়া হয়।


প্রচুর পরিমাণে আঁশ বা ডায়াটারি ফাইবার যুক্ত রয়েছে জলপাই এর খোসাতে যা পাকস্থলীর বিভিন্ন অংশ যেমন ক্ষুদ্রান্ত্র, বৃহদান্ত্র, কোলনের ক্যান্সার প্রতিরোধ করে এবং এই আঁশ খাবার সঠিকভাবে হজমে সহায়তা করে।

আমাদের দেহের রক্ত চলাচল ঠিক রাখতে এর অবদান এর শেষ নেই। এতে আছে উচ্চমাত্রার ভিটামিন ‘সি’‘ভিটামিন এ’। এই ভিটামিন দুটি চোখের বিভিন্ন রোগকে দূরে রাখতে সহায়তা করে এবং দেহের জন্য ক্ষতিকর লাইপোপ্রোটিনের পরিমাণ কমিয়ে দেয়। হৃৎপিন্ড কাজ করে সঠিকভাবে। ত্বক, চুল, দাঁত, হাড়কে রাখে মজবুত এবং শক্ত

জলপাই এর অন্যতম আরও গুন হল রাতকানা, চোখওঠা, চোখের পাতায় ইনফেকশন জনিত সমস্যাগুলো দূর করে। আর নিয়ম করে খেতে পারলে গলব্লাডার বা পিত্তথলিতে পাথর, বাতের ব্যথা কিংবা রিউমাটয়েড আর্থ্রাইটিসের পরিমাণ কমে যায়। এমনকি এতে প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্টও রয়েছে প্রচুর পরিমাণে, যা দেহের ক্যানসারের জীবাণুকে ধ্বংস করে এবং রোগ প্রতিরোধ শক্তিকে বাড়ায় দ্বিগুণ পরিমাণে।

বলা হয়ে থাকে জলপাই এর তেল যে কোনো বয়সের মানুষের জন্য অনেক উপকারী। এই তেলে কোন চর্বি বা কোলেস্টেরল নেই। আর সেই কারনে রক্তে চর্বি বা লিপিড জমে যাওয়ারও কোনো ভয় নেই। অন্যদিকে রক্তের চর্বি বা ফ্যাটের পরিমাণও কমায়। এতে রয়েছে উচ্চহারে অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট যা কিনা দেহের রোগ-জীবাণুগুলো মারতে এবং অতিবেগুনি রশ্মি থেকেও ত্বক রক্ষা করে।

305 views

0 POST COMMENT

Send Us A Message Here

Your email address will not be published. Required fields are marked *

3 + eleven =