/ Health: Pregnancy /

চুইং গাম সিজারিয়ান অপারেশন সারিয়ে তুলতে

চুইং গাম সিজারিয়ান অপারেশন সারিয়ে তুলতে
Hebiro Stuff on June 5, 2017 - 10:22 am » CATEGORY: Health: Pregnancy

চুইং গাম সিজারিয়ান অপারেশন সারিয়ে তুলতে বেশ উপকারী। চুইং গাম নিতে ভুলবেন না হবু মায়েরা হাসপাতালে যাবার আগে। জার্নাল অফ ম্যাটারনাল-ফিটাল অ্যান্ড নিওনাটাল মেডিসিনে প্রকাশিত ১৭টি গবেষণার এক অ্যানালাইসিসে দেখা যায়, যেসব নতুন মায়েরা সিজারিয়ান হবার পর চুইং গাম চিবানো শুরু করেন এবং তাদের সেরে ওঠার প্রক্রিয়া ত্বরান্বিত হয় যারা চুইং গাম চিবাননি তাদের তুলনায়।

এই গবেষণার জন্য ইটালি এবং ফিলাডেলফিয়ার কিছু গবেষক ৩ হাজারেরও বেশি নারীর তথ্য বিশ্লেষণ করেন যাদের সন্তান জন্ম নিয়েছিল সি সেকশন বা সিজারিয়ান অপারেশনের মাধ্যমে এবং যারা ডেলিভারির পর পরই চুইং গাম চিবিয়েছিলেন এবং দিনে ৩ বার করে ৩০ মিনিট করে চুইং গাম চিবিয়েছিলেন, তাদের শরীর দ্রুতই সেরে ওঠে। চুইং গাম না চিবানো নারীদের তুলনায় তাদের পরিপাকতন্ত্র দ্রুত কাজ করা শুরু করে এবং খাদ্যে রুচিও দ্রুত ফিরে আসে। এছাড়া তাদের বমি হওয়া বা বমি ভাব কম হয় বলে জানা যায়। এই গবেষণার লেখকেরা সিজারিয়ানের পোস্টঅপারেটিভ কেয়ার হিসেবে সস্তা এই পদ্ধতিটি ব্যবহার করা উচিত বল মনে করেন।

সিজারিয়ান অপারেশনের সময়ে সন্তানকে মায়ের শরীর থেকে বের করে আনা হয় মায়ের পেট এবং ইউটেরাসে কাটার পর। এটার পরিকল্পনা করে রাখা হয় অনেক সময়ে মায়ের স্বাস্থ্যের কথা চিন্তা করে আগে থেকেই। আবার অনেক সময়ে স্বাভাবিক ডেলিভারি না হলে বা জন্মদানের সময়ে সমস্যা দেখা দিলে এই অপারেশন করা হয়।

174 views

0 POST COMMENT

Send Us A Message Here

Your email address will not be published. Required fields are marked *

five − 5 =