/ Health: Problem & Advice /

ঘরোয়া উপায় অ্যাসিডিটির সমাধান

ঘরোয়া উপায় অ্যাসিডিটির সমাধান
Hebiro Stuff on June 3, 2017 - 3:38 pm » CATEGORY: Health: Problem & Advice

এখন ঘরোয়া উপায় অ্যাসিডিটির সমাধান করতে পারবেন এবং টা খুব সহজেই। রোজার সময় যেসকল শারীরিক সমস্যা বেশি দেখা দেয় তার মধ্যে অ্যাসিডিটি অন্যতম। এই সমস্যা দেখা দেয় সারাদিন রোজা রাখার পর ইফতারে ভাজাপোড়া খাওয়ার কারণে। যাদের গ্যাস্টিকের সমস্যা রয়েছে তাদেরকে এই সমস্যার সম্মুখিন হতে হয় অনেক বেশি। ওষুধ ছাড়াও রান্নাঘরের থাকা উপাদান দিয়ে এই সমস্যা সমাধান করা সম্ভব।

১। দারুচিনি

হজমশক্তি বৃদ্ধির জন্য দারুচিনি বেশ উপকারী একটি মশলা। এক কাপ পানিতে আধা চা চামচ দারুচিনি মিশিয়ে নিন। এটি চুলায় কয়েক মিনিট জ্বাল দিন। এটি দিনে দুই থেকে তিনবার পান করুন।এছাড়া স্যুপ কিংবা সালাদে দারুচিনির গুঁড়ো মেশাতে পারেন।

২। জিরা

পাকস্থলীর এসিডকে নিরপেক্ষ করে পেটের ব্যাথা দূর করতে এবং হজমক্রিয়ায় জিরা চমৎকার কাজ করে। দেড় কাপ পানিতে এক চা চামচ করে জিরা, ধনে ও মৌরী গুঁড়া এবং সামান্য চিনি মিশিয়ে খালি পেটে খেতে পারেন অথবা এক গ্লাস পানিতে সামান্য জিরার গুঁড়া মিশিয়ে বা ফুটিয়ে ছেঁকে নিয়ে প্রতিবেলা খাবার পর খেতে পারেন।

৩। অ্যাপেল সাইডার ভিনেগার

এর ক্ষারধর্মী প্রভাব পাকস্থলীর অ্যাসিডিটির সমস্যা দূর করতে সাহায্য করে। ১-২ চা চামচ ভিনেগার এক কাপ পানিতে মিশিয়ে খাবার আগে বা দিনে এক বা দুইবার খেতে পারেন।

৪। আদা

আদার রস পাকস্থলীর এসিডকে প্রশমিত করতে সাহায্য করে। অ্যাসিডিটির সময় এক টুকরো আদা মুখে নিয়ে চুষলে বা এক কাপ পানিতে কয়েক টুকরো আদা দিয়ে কিছুক্ষন ফুটিয়ে রেখে খেতে পারেন কিংবা শুধু এক চা চামচ করে আদার রস দিনে ২/৩ বার খেলে অ্যাসিডিটির থেকে মুক্তি পেটে পারেন।

৫। মৌরী

পুদিনা পাতার মতো মৌরীতেও রয়েছে বায়ু নিরোধক ক্ষমতা যার ফলে খাবার হজম করতে এবং পেটের গ্যাস দূর করতে এটা বেশ কার্যকরী। ভারী ও ঝাল খাবারের পর কিছু মৌরী মুখে দিয়ে চুষতে পারেন। আবার এক বা দুই চা চামচ মৌরী এক কাপ গরম পানিতে দিয়ে কিছুক্ষন রেখে ছেঁকে নিয়ে দিনে ।

৬। লবঙ্গ

লবঙ্গ পাকস্থলীর অ্যাসিডিটি ও গ্যাস দূর করতে পারে এর বায়ু নিরোধক ক্ষমতার জন্য। ২/৩ টি লবঙ্গ মুখে নিয়ে চুষলে বা সমপরিমান এলাচ ও লবঙ্গ গুঁড়ো একসাথে মিশিয়ে খেলে অ্যাসিডিটির জ্বালা এবং মুখের দুর্গন্ধ দূর হয়।

৭। ঠান্ডা দুধ

দুধে থাকা ক্যালসিয়াম পাকস্থলীতে এসিড তৈরিতে বাধা দেয়। শুধুমাত্র এক গ্লাস ঠান্ডা দুধ পান করেই অ্যাসিডিটির সমস্যা প্রতিরোধ বা উপশম করা সম্ভব।

299 views

0 POST COMMENT

Send Us A Message Here

Your email address will not be published. Required fields are marked *

fifteen − seven =