/ Featured /

মন ভাল রেখে মেডিটেশন

মন ভাল রেখে মেডিটেশন
Hebiro Stuff on September 4, 2016 - 2:14 pm » CATEGORY: FeaturedHealth: Problem & Advice

মেডিটেশন বা ধ্যানের অনেক ভাল দিক আমরা জানি। মনকে শান্ত করতে, মনোযোগ বৃদ্ধি করতে এমনকি জীবনে সফল হতে মেডিটেশন করার পরামর্শ দেন অনেকে। দিনে দিনে মানুষের মাঝে মেডিটেশনের জনপ্রিয়তা বাড়ছে। নানান রকম ঝুটঝামেলার জীবনে মনকে শান্তি দিতে, জীবনে স্থিতি আনতে, একাগ্রতা বাড়াতে ধ্যনমগ্নতাকে বেছে নিচ্ছেন অনেকেই। কিন্তু এই ধ্যান কি আপনার সম্পর্কগুলোরও যত্ন নিতে পারে?

মন ভাল রাখে
আপনি ধ্যান করেন মনের ক্লান্তি দূর করতে। পার্থিব জটিলতা থেকে দূরে নিয়ে যান মনকে, চেষ্টা করেন শুদ্ধ বাতাস দিতে, নির্মল আবহাওয়া দিতে। ধ্যানের মাঝে আপনি কল্পনা করেন ভাল সময়ের, কল্পনা করেন শান্তিময় ভ্রমণের। ধ্যান শেষে আবার আপনি যখন বাস্তব জীবনে ফিরে আসেন, মন তখন সব যাতনা মুক্ত, ঝরঝরে। আর সবসময় ঝরঝরে এই মন অন্যদের সাথেও ভাল সম্পর্ক বজায় রাখে।
যোগাযোগ ভাল করে
ধ্যান করতে করতে নিজের কাজগুলো গুছিয়ে করতে শিখে যান আপনি। তখন গ্রামের বাড়ির আÍিয়দের সাথে, দূরসম্পর্কের মানুষদের সাথে বা বন্ধুদের সাথে কারও সাথেই যোগাযোগ আর মিস হয় না। খেয়াল করে সবার খোজ রাখতেও শিখে যান আপনি।
নিজের সম্পর্কে পরিচ্ছন্নতা
মেডিটেশনের চর্চা নিজের সম্পর্কে আপনার ধারণাকে স্বচ্ছ করে। আপনি যখন নিজেকে জানেন তখন নিজের সমস্যাগুলো সহজে খুজে বের করতে পারেন। নিজেক বিচার করার ক্ষমতা অর্জন করেন। সম্পর্কের টানাপোড়েন, ভুল বোঝাবুঝির দায় কখনো এক পক্ষের নয়। কিন্তু সেই দায় আমরা সবসময় স্বীকার করি না। অন্যের কাছে তো নয়ই। নিজের কাছেও আমরা একটা ভাবমূর্তি ধরে রাখতে চাই। মেডিটেশন আমাদের নিজেকে জানার সৎ সাহস দেয়। ফলে সম্পুকের জট খুলতেও পারদর্শী হতে শিখি আমরা।
321 views

0 POST COMMENT

Send Us A Message Here

Your email address will not be published. Required fields are marked *

eight − two =